• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

সংস্কারের অভাবে বিলুপ্তির পথে ঘোড়াঘাট ডাকবাংলো 

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৪  

ব্রিটিশ আমলে চুন-শুরকীর গাঁথুনি ও ছাঁদ ঢালাই করে নির্মাণ করা হয় ঘোড়াঘাট ডাক বাংলো। বর্তমানে ডাক বাংলোটি রক্ষণাবেক্ষণ এবং সংস্কারের অভাবে জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। সন্ধ্যা নামলেই বিভিন্ন এলাকা থেকে আসা মাদকসেবীরা আড্ডা জমায় এখানে। ডাকবাংলোটি সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা সদর থেকে প্রায় ৬ কিলোমিটার পূর্ব দিকে থানার উত্তর পাশে গেলেই মিলবে ব্রিটিশ শাসনামলে নির্মিত ডাক বাংলোটি। এলাকাবাসীর অভিযোগ, ডাক বাংলোটি বর্তমানে অব্যবহৃত ও পরিত্যক্ত থাকায় প্রায় নষ্ট হওয়ার পথে।

এলাকাবাসী জানান, ব্রিটিশ শাসন আমলের পর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাক-হানাদার বাহিনীর ক্যাম্প হিসেবে ব্যবহার করা হতো এটি। এখানে অনেক মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে। দেশ স্বাধীনের পর ডাকবাংলোটি জেলা প্রশাসকের তত্ত্বাবধানে কিছুদিন চললেও গত প্রায় ২০ বছর ধরে বন্ধ রয়েছে।

করিম নামের স্থানীয় একজন জানান, এ উপজেলায় রাত্রি যাপন করার মত কোন ভালো মানের হোটেল বা রেস্ট হাউজ না থাকায় অনেক প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন রাজনৈতিক দলের মন্ত্রী-এমপি, দেশ-বরেণ্য সাহিত্যিক, সাংবাদিকসহ অনেক জ্ঞাণী-গুণী ব্যক্তিবর্গের আগমনে এটি ব্যবহার করা হত। সবমিলিয়ে অরক্ষিত অবস্থার মাঝেও কোনো রকমে টিকে আছে এই ডাক বাংলো।

মফিজুল নামের আরেকজন বলেন, বৃষ্টির দিনে ছাঁদ ও টিনের চাল দিয়ে পানি পড়ে। এছাড়া দরজা জানালা নড়বড়ে অবস্থা আবার কোন ঘরের দরজা-জানালা নেই, এতে নষ্ট হচ্ছে অনেক আসবাবপত্র। ভবনের ইট খুলে পড়ছে ও ছাদের উপরিভাগে জন্মেছে বিভিন্ন আগাছা। চুরি হয়ে যাচ্ছে নিরাপত্তাবেষ্টনীর প্রাচীরের ইটগুলো। অন্যের দখলে চলে যাচ্ছে বাংলোর অনেক জায়গা। এখন সন্ধ্যা নামলেই বিভিন্ন এলাকা থেকে আসা মাদকসেবীরা আড্ডা জমায় এখানে।

ঘোড়াঘাট পৌরসভার প্যানেল মেয়র আব্দুল কাদের বলেন, ঘোড়াঘাট উপজেলার অনেক ঐতিহাসিক স্থাপনার মধ্যে শতবর্ষী প্রাচীন এই স্থাপনাটি অন্যতম। এটি সংস্কার করলে সরকারের রাজস্ব আয় বাড়বে। একইসাথে টিকে থাকবে শতবর্ষী ঐহিত্য।

ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম বলেন, ঘোড়াঘাট উপজেলার এই ঐতিহাসিক স্থাপনাটি অনেক দিন ধরে বন্ধ রয়েছে। এটি বর্তমান জেলা পরিষদের তত্বাবধানে রয়েছে। এটির বিষয়ে ঊর্ধ্বতনের সাথে কথা বলে ব্যবস্থা নেয়া হবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –